You are currently viewing পাত পেড়ে বসুনঃ চিতল মাছের মুইঠ্যা রান্না হবে আজ

পাত পেড়ে বসুনঃ চিতল মাছের মুইঠ্যা রান্না হবে আজ

একে তো আমরা মাছে ভাতে বাঙালী তাতে যিন হয় চিতল মাছের মুইঠ্যা তাহলে তো নতুন করে বলার কিছু নেই। গরম ভাতের পাতে মাছের নিত্য নতুন পদ না হলে যেন বাঙালীর খাদ্য সুখাদ্য হয়ে ওঠে না। ঠিক তেমনই একটি জিভে জল আনা পদ হল চিতল মাছের মুইঠ্যা। আপ্যায়ন প্রিয় বাঙালীর জামাই বরণ থেকে শুরু করে জামাই ষষ্ঠী,  পর্যন্ত সব আয়োজনেই প্রায় চিতল মাছের মুইঠ্যা এর প্রচলন রয়েছে। তাই আজ খুব স্বপ উপকরণে কিভাবে চিতল মাছের মুইঠ্যা বানাবেন তারই রেসিপি শেয়ার করলাম। এটা দেখলে যে কেউ, অতি সহজে এবং ঘরে বসেই বানাতে পারবেন চিতল মাছের এই অনবদ্য রান্নাটি।

প্রথমেই বলে রাখি চিতল মাছের  মুইঠ্যা  তৈরীতে আপনার সময় লাগবে মাত্র ১ ঘন্টা। এত স্বল্প সময়ে এত সুন্দর রান্নাটি পরিবেশন করে তাক লাগিয়ে দিন অতিথি বা বাড়ির সদস্যদের। তো চলুন শুরু করা যাক কি কি উপকরণ লাগবে তা দিয়ে।

চিতল মাছের মুইঠ্যা

চিতল মাছের  মুইঠ্যা তৈরির উপকরণঃ

ক্রমিক নংউপকরণপরিমাণ
চিতল মাছের গাদার অংশ৫০০ গ্রাম
জিরে গুঁড়ো১ চা চামচ
তেজপাতা২/৩টা
লবণপরিমাণ মতো
চিনি১চা চামচ
সর্ষের তেল১/২ কাপ
টমেটো বাটা২ টেবিল চামচ
দারুচিনি ২ টুকরো
এলাচ২ টা
১০লবঙ্গ৩/৪ টা
১১গোল মরিচ গুড়ো১ চা চামচ
১২পেয়াজ বাটা১ টেবিল চামচ
১৩আদা- রসুন বাটা২ চা চামচ
১৪শুকনো লঙ্কা গুড়ো১ চা চামচ
১৫সিদ্ধ আলু মাখা১ কাপ
১৬পেয়াজ কুচি১/২ কাপ
১৭হলুদ গুড়ো১/২ চা চামচ
১৮গরম মসলা গুড়ো১ চা চামচ
চিতল মাছ
চিতল মাছ

মুইঠ্যা প্রস্তুত প্রণালিঃ

ধাপ ১ঃ  প্রথমেই চিতল মাছ ভালো করে ধুয়ে নিন।তবে মাছের গাদাটা পিস করা চলবে না, গোটা রাখতে হবে । শুধুমাত্র বটি বা ছুরি দিয়ে মাঝখানের স্পাইনাল কর্ডটা কেটে ফেলে দিন।

ধাপ ২ঃ এবার চামচ দিয়ে গাদা থেকে মাছ কুরিয়ে বের করে নিতে হবে । মাছ কুরোনোর একটা কায়দা আছে । এমন করে কুরোতে হবে যাতে কাঁটাগুলো উঠে না আসে, শুধু মাছটাই আসে । একটু খেয়াল করে চামচ একদিকেই টানতে হবে । নইলে কাঁটা মিশে যাবে মাছে ।

ধাপ ৩ঃ একটি পাত্রে কুরোনো চিতল মাছ নিয়ে তারমধ্যে  অর্ধেকটা পরিমাণ পেয়াজ  বাটা, আদা বাটা, রসুন বাটা, জিরে গুঁড়ো,  শুকনো লঙ্কা, নুন, চিনি, সেদ্ধ করা আলু সমস্ত উপকরণগুলি একসাথে ভালোকরে মাখিয়ে নিতে হবে। হাতে সরষের তেল মাখিয়ে মাছের মিশ্রন থেকে গোল গোল লেচি বানিয়ে নিতে হবে।

ধাপ ৪ঃ এখন কড়াইতে জল গরম করে তারমধ্যে মাছের লেচি গুলোকে সেদ্ধ করে নিতে হবে। এরপর লেচি গুলোকে আলতো ভাবে তুলে রেখে দিন।

 ধাপ ৫ঃ এবার কড়াইতে তেল গরম করে তারমধ্যে তেজপাতা, গোটা গরম মসলা ফোরন দিয়ে পেঁয়াজ  ভেজে নিন। তার মধ্যে দিন নুন, হলুদ,  জিরে গুঁড়ো, চিনি, বাকি পেঁয়াজ বাটা,আদা-রসুন বাটা। এবং ভালোভাবে ভেজে অল্প জল দিয়ে দিন।
ধাপ ৬ঃ সামান্য ফুটে উঠলে ভেজে রাখা মুইঠ্যা  দিয়ে দিতে হবে। এ সময় চুলায় আচ মাঝারি  রাখবেন। গ্রেভি কিছুক্ষন ফুটিয়ে নিন, ঘন হয়ে  গেলে নামাবার আগে গরম মসলা গুঁড়ো ছড়িয়ে দিয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।ব্যাস, তৈরী হয়ে গেলো সুস্বাদু চিতল মাছের মুইঠ্যা। গরম ভাতের সাথে মুইঠ্যা পুরোই জমে যাবে।
আরও পড়ুনঃ  মটন কষা রেসিপিঃ কষা খাসীর মাংসের যাদুকরী স্বাদ।
কেমন লাগল আমাদের আজকের আয়োজন। আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। আপনি যদি নিয়মিত এরকম রান্নার টিপস বা রেসিপি পেতে চান তাহলে আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। এছাড়াও আরও মজাদার রেসিপি ও রান্নার আইডিয়া পেতে আমাদেরকে ফেসবুকটুইটারপিন্টারেস্ট ও ইন্সটাগ্রামে ফলো করতে পারেন।

This Post Has One Comment

Leave a Reply