You are currently viewing রেসিপিঃ দই ইলিশ রান্না করুন ৩০ মিনিটে

রেসিপিঃ দই ইলিশ রান্না করুন ৩০ মিনিটে

দই ইলিশ এর মজা শুধু সেই জানে যে একবার অন্তুত এই সুস্বাদু খাবারটি খেয়েছে। স্বাদ আর পুষ্টিগুণে ভরপুর এই ইলিশের পদ। বাঙালির রসনা বিলাসে ইলিশের তুলনা অনস্বীকার্য । ইলিশের রয়েছে স্বাস্থ্যগয় নানাবিধ গুণ ও উপকারিতা। হৃদরোগ, বাত, চোখের সমস্যা, ফুসফুসের সমস্যা, অবসাদ ইত্যাদি সমস্যা দূর করতে বিশেষ ভূমিকা রয়েছে ইলিশ মাছের। আর দই? সেকথা কি আর বলার অপেক্ষা রাখে? যাইহোক, আজ আপনার ঘরেও রান্না হবে দই এবং ইলিশ মাছের সমন্বয়ে প্রস্তুতকৃত একটি অসাধারন খাবার। তবে আগে থেকেই সতর্ক করে রাখি, রান্নার আগে অবশ্যই কিচেনের দরজা বন্ধ করে নিতে ভুলবেন না। কারন, ঘ্রাণে অর্ধভোজনের বাহানায় হয়ত অনেকেই ঘাপটি মেরে বসে থাকতে পারে আপনার রান্নাঘরে।

দই ইলিশ রান্নার উপকরণঃ

ক্রমিক নংদই ইলিশ রান্নার উপকরণপরিমাণ
ইলিশ মাছ৫০০ গ্রাম (৬ টুকরো)
পোস্তদানা১ টেবিল চামচ
সর্ষে১ টেবিল চামচ
টক দই৬ টেবিল চামচ
লবণপরিমাণ মতো
হলুদ গুঁড়ো১/২ চা চামচ
চিনি১/২ চা চামচ
সর্ষের তেল৪ টেবিল চামচ
কাঁচালঙ্কা বাটা১ চা চামচ/ প্রয়োজন মতো
দই ইলিশ
দই ইলিশ

ইলিশ এবং দই রান্নার প্রণালিঃ

  • ইলিশ মাছের  টুকরো ভালো করে ধুয়ে নিন এরপর একটা ঝুড়িতে রেখে জল ঝরিয়ে নিন
  • একটা পাত্রে ১ টেবিল চামচ পোস্তদানা ৪ টেবিল চামচ জলে ভিজিয়ে রাখুন। অন্য একটি  বাটিতে ১ টেবিল চামচ সর্ষে ৪ টেবিল চামচ জলে ভিজিয়ে রাখুন।
  • এবার ১/২ চা চামচ নুন ও দুটি কাঁচালঙ্কা দিয়ে আগে থেকে ভিজিয়ে রাখা এই দুই উপকরণ ভালো করে ব্লেন্ড করে/বেটে নিন। মনে রাখবেন খুব মিহি করে বেটে নিতে হবে। মিশ্রণটি প্রস্তুত হয়ে গেলে একটি বাটিতে ঢেলে তাতে  দই ফেটিয়ে দিন।
  • এখন এতে একে একে  পরিমাণ মতো লবণ, হলুদ গুঁড়ো,  কাচা লঙ্কা বাটা,  চিনি ও ১ টেবিল চামচ সর্ষের তেল মিশিয়ে একটা পেষ্ট তৈরী  করে নিন। এবং মাছের টুকরোগুলো মিশ্রণে দিয়ে উল্টেপাল্টে মেখে  নিন। এরপর ঢাকা দিয়ে ১৫ মিনিট রেখে দিন এভাবে।
  • এবার স্টোভে কড়াই  বসিয়ে  তাতে সর্ষের তেল গরম করে মিশ্রণসহ মাছ দিয়ে দিন।  সামান্য গরম জল দিয়ে স্টোভের জ্বাল বাড়িয়ে ফুটে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। এবং  ফুটে উঠলে ১ টেবিল চামচ সর্ষের তেল দিয়ে স্টোভের জ্বাল কমিয়ে মিডিয়াম অবস্থায়  রাখুন।
  • এ পর্যায়ে হালকা নেড়ে সাবধানে উল্টে দিন মাছের টুকরো গুলো । এতে ১/২ কাপ গরম জল দিয়ে ৫ থেকে ৬ মিনিটের জন্য ঢেকে দিন। এরপর  ঢাকনা তুলে আবারও উল্টে দিন মাছ।  এবং কয়েক মিনিট ঢেকে রাখুন পাত্র।
  • এবার স্টোভ বন্ধ করে মাছ  নামিয়ে নিন। এবং গরম ভাতের সাথে পরিবেশন করুন মজাদার এই দই-ইলিশ।

আরও পড়ুনঃ পাত পেড়ে বসুনঃ চিতল মাছের মুইঠ্যা রান্না হবে আজ

বিঃ দ্রঃ এই দই ইলিশ রান্নায় সময় লাগবে ২৫ থেকে ৩০ মিনিট।

কেমন লাগল আমাদের আজকের আয়োজন। আশা করি আপনাদের অনেক ভালো লেগেছে। আপনি যদি নিয়মিত এরকম রান্নার টিপস বা রেসিপি পেতে চান তাহলে আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন। এছাড়াও আরও মজাদার রেসিপি ও রান্নার আইডিয়া পেতে আমাদেরকে ফেসবুকটুইটারপিন্টারেস্ট ও ইন্সটাগ্রামে ফলো করতে পারেন।

Leave a Reply